Nid Service - Nid BD

নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড – New Nid Card Downlode

নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম আজকে আলোচনা করবো।

নতুন ভোটাররাই অনলাইনে NID কার্ড ডাউনলোড করতে পারবেন। আর পুরাতন ভোটাররা জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে অনলাইনে রিইস্যুর আবেদন করতে হবে।

  • নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড
  • পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড
  • হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড
  • সংশোধিত ভোটার আইডি কার্ড ডাউনলোড

নিজের ভোটার আইডি কার্ড দেখার জন্য বা ডাউনলোড করার জন্য আপনার যা প্রয়োজন হবে।

  • ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর অথবা NID নম্বর
  • জন্ম তারিখ
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা)
  • ইন্টারনেট ব্যবহারের জন্য একটি মোবাইল
  • একটি সচল মোবাইল নম্বর (OTP ভেরিফিকেশনের জন্য)

কার্ড ডাউনলোড করার জন্য নিচের সহজ ধাপগুলো অনুসরণ করুন:

  • প্রথমে Google Play Store থেকে NID Wallet অ্যাপটি ইনস্টল করুন
  • ভিজিট করুন services.nidw.gov.bd/nid-pub/claim-account লিংকে
  • জাতীয় পরিচয়পত্র নম্বর/ ফরম নম্বর এবং জন্ম তারিখ লিখুন
  • ক্যাপচা পূরণ করে সাবমিট করুন
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা সিলেক্ট করুন
  • মোবাইল নাম্বার দিয়ে ’বার্তা পাঠান’ ক্লিক করুন এবং OTP দিয়ে OK করুন
  • ফেইস ভেরিফিকেশন QR কোড Scan করুন
  • ফেইস ভেরিফিকেশন করুন এবং NID একাউন্টের Password set করুন
  • লগইন করার পর ডাউনলোড লিংকে ক্লিক করে NID কার্ড ডাউনলোড করুন।

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক বা নতুন ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করা তেমন কঠিন কিচু নয়।

ধাপ ১: Nid Service ওয়েবসাইটে প্রবেশ করুন।

এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড এর জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের Nidw অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। কেননা ভোটার নিবন্ধনের সকল তথ্যগুলো Nidw ওয়েব সাইটে সংরক্ষণ করা হয়। Nidw ওয়েবসাইটে প্রবেশ করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/ এই লিংকে ক্লিক করুন।

ধাপ ২: Nid Service একাউন্ট রেজিস্টার করুন।

Nidw ওয়েবসাইটে প্রবেশ করার পরে একাউন্ট রেজিস্টার করার জন্য প্রথমে “রেজিস্টার একাউন্ট” বাটনে ক্লিক করুন। এরপরে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার বসিয়ে দিয়ে, জাতীয় পরিচয় পত্র ও ফরম নাম্বার টি এবং জন্ম তারিখ বসিয়ে দিন।

যদি জাতীয় পরিচয় পত্র নাম্বার না জানা থাকে বা নতুন নিবন্ধন হয়েছেন এখন পর্যন্ত আইডি কার্ড হাতে পাননি তাহলে নিবন্ধনের সময় দেওয়া স্লিপ নাম্বারটি প্রদান করুন। ভোটার স্লিপ নাম্বার দেওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে ৮/৯ সংখ্যার ভোটার স্লিপের পূর্বে NIDFN যোগ করে নিতে হবে। যেমন আপনার ভোটার স্লিপ নাম্বার যদি হয় 123456789 , তাহলে আপনাকে টাইপ করতে হবে NIDFN123456789 ও ভোটার নিবন্ধনে দেওয়া তথ্য অনুযায়ী জন্ম তারিখ বসিয়ে দিন।

এই তথ্যগুলো যথাক্রমে প্রদান করে নিচে থাকা ক্যাপচা কোডটি পূরণ করে “সাবমিট” বাটনে ক্লিক করুন। যদি Nidw ওয়েবসাইটে পূর্বে অ্যাকাউন্ট রেজিস্টার করা থাকে তাহলে জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ইউজারনেইম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন।

ধাপ ৩: Nid Service ঠিকানা দিন এই ধাপে।

যথাক্রমে এনআইডি কার্ডে দেওয়া তথ্য অনুযায়ী বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা প্রদান করুন। এখানে জেলা, উপজেলা, বিভাগ বসিয়ে দিতে হবে। বর্তমান ও স্থায়ী ঠিকানা বসিয়ে “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

ধাপ ৪: Nid Service মোবাইল ভেরিফিকেশন এই ধাপে।

ঠিকানা প্রদান করার পরে মোবাইল নাম্বার ভেরিফিকেশন পেইজে নিয়ে আসা হবে। এখানে অটোমেটিক ভাবে ভোটার নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নাম্বারটি চলে আসবে। যদি মোবাইল নাম্বার না আসে তাহলে একটি নতুন সচল মোবাইল নাম্বার বসিয়ে দিন।

ধাপ ৫: Nid Service NID Wallet App ডাউনলোড এই ধাপে।

সবশেষে NID Wallet App এর মাধ্যমে ফেস ভেরিফিকেশন সম্পন্ন করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার ড্যাশবোর্ড ওপেন হবে। একাউন্টে ড্যাশবোর্ড এর নিচের দিকে ডাউনলোড অপশন থেকে জাতীয় পরিচয় পত্র অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। মোবাইল নাম্বার ভেরিফিকেশন করার পরে একটি নূতন পেজ ওপেন হবে এখানে একটি QR কোড আসবে।

Google Play Store থেকে Nid Wallet অ্যাপ আপনার মোবাইলে ইন্সটল করে নিতে হবে। অ্যাপ ইন্সটল হয়ে গেলে তা ওপেন করতে হবে। তারপর কেমেরা চালু করার পারমিশন চাইবে, সব কিছু ঠিক করে সফটওয়্যার চালু হলে, QR Code স্কেন করার জন্য কেমেরা চালু হবে। ওয়েবসাইটে প্রদর্শিত QR Code মোবাইল দিয়ে nid wallet app দিয়ে স্কেন করে ফেস ভেরিফিকেশন করতে হবে।

ধাপ ৬: Nid Service ফেইস ভেরিফিকেশন এই ধাপে।

Face Verification করার সময় ব্যক্তির চোখের পলক এবং মাথা ডানে-বামে নাড়াতে হয়। ব্যক্তিকে সনাক্ত হয়ে গেলে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য আনুমোদন দেয়া হয়। Face verify এর মধ্য দিয়ে সফল ভাবে জাতীয় পরিচয়পত্র ওয়েবসাইটে আপনার একাউন্ট তৈরি হয়ে গেলে, আপনি আপনার ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করার জন্য প্রস্তুত।

ধাপ ৭: Nid Service ভোটার আইডি কার্ড ডাউনলোড এই ধাপে।

সঠিকভাবে পাসওয়ার্ড সেট করা হলে অটোমেটিক nidw ওয়েবসাইটে লগইন হয়ে যাবে। এরপরে প্রোফাইল অপশনে প্রবেশ করে একটু নিচে লক্ষ্য করুন “ডাউনলোড” নামক একটি অপশন দেখতে পাবেন।

ডাউনলোড অপশনে ক্লিক করার পরে আপনার ভোটার আইডি কার্ডটি ডিভাইসে পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড হবে।পরবর্তীতে এটিকে প্রিন্ট করে ভোটার আইডি কার্ড অনলাইন কপি হিসেবে ব্যবহার করতে পারবেন। এই আইডি কার্ড দ্বারা যাবতীয় নাগরিক সেবা উপভোগ করতে পারবেন।

Home Nid Service
আইডি কার্ড ভেরিফাইNid Card Verification Bangladesh
4.9/5 - (16 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button