জন্ম নিবন্ধন

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন সংক্রান্ত কোনও কাজ করতে চান, ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই তবে আপনাকে আপনার জন্ম নিবন্ধন কার্ডটি অবশ্যই ১৭ ডিজিটের ফরম্যাটে পরিবর্তন করতে হবে। অন্যথায় জন্ম নিবন্ধন ওয়েবসাইটে যে কোনও তথ্য ইনপুট দেওয়া সম্ভব হবে না। জন্ম নিবন্ধন কার্ডের ১৭ ডিজিটের নতুন ফরম্যাট আপনি এখানে পেতে পারবেন: [ওয়েবসাইটের নতুন লিংক যেখানে তথ্য ইনপুট করতে পারবেন]।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

সেজন্য, ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন Check করতে গিয়ে অনেকেরই সমস্যা দেখা দেয় এবং সফলভাবে সেটি সম্পন্ন করতে পারেন না।

তবে আপনি যদি একটি পদ্ধতি অনুসরণ করেন তাহলে সেই কাজটি খুব সহজেই সম্পন্ন করতে পারেন। কি সেই পদ্ধতি? যার মাধ্যমে ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন কার্ড Check করা সম্ভব?

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন করা হয়েছে কিনা তা যাচাই প্রক্রিয়া খুবই সহজ। আপনার কম্পিউটার না থাকলে, আপনি চাইলে মোবাইলে জন্ম নিবন্ধন পরীক্ষা করতে পারেন। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে আপনার মোবাইলে গুগল ক্রোম অ্যাপ খুলুন। অনলাইনে জন্ম সনদ যাচাই করতে verify.bdris.gov.bd (জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপস) ওয়েবসাইটে যান।
  • সাইটটি ভিজিট করার পর নিচের মত একটি পেজ পাবেন। এখানে আপনি 17 সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সহ জন্ম নিবন্ধন পরীক্ষা করতে পারেন।
  • প্রথমে আপনার 17 সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখুন (যেমন 19860915428117351)। জন্ম তারিখ এই বক্সে জন্ম তারিখ লিখুন এই বিন্যাসে জন্ম নিবন্ধন যাচাইকরণ YYYY MM DD. তারপর নিচের ক্যাপচা পূরণ করুন। নীচে বাম দিকে অনুসন্ধান বাটনে ক্লিক করুন।
  • যদি আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল হয় এবং একটি অনলাইন ডাটাবেসে, আপনি নীচের মত একটি পৃষ্ঠায় জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন।
  • জন্ম নিবন্ধন অনলাইন চেক জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড
  • অনলাইনে জন্ম নিবন্ধন পরীক্ষা করুন
  • এই পৃষ্ঠাটি জন্ম নিবন্ধন যাচাইকরণ কপি। বিভিন্ন ক্ষেত্রে তথ্য নিশ্চিত করার জন্য আমাদের জন্ম নিবন্ধনের যাচাইকরণ কপির প্রয়োজন হতে পারে। আপনি এটি মুদ্রণ এবং এটি ব্যবহার করতে পারেন

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ৪টি সহজ ধাপ আনুসরন করেই যেকোন জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

  • বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন সরকারি ওয়েবসাইটে প্রবেশ করুন- https://everify.bdris.gov.bd
  • জন্ম তারিখ ও ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার লিখুন
  • নিরাপত্তা ক্যাপচা ঘরে প্রশ্নের উত্তর লিখুন
  • জন্ম নিবন্ধন যাচাই ও যাচাই কপি ডাউনলোড করুন

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করে নিতে চান তাহলে আপনাকে একটি ট্রিকস অবলম্বন করতে হবে। অর্থাৎ এক্ষেত্রে আপনার ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন কার্ড ১৭ ডিজিটের রূপান্তর করতে হবে।

রূপান্তর করার যে পদ্ধতি রয়েছে সেটি রীতিমতো সহজ একটি পদ্ধতি। এবং কয়েক সেকেন্ডের মধ্যেই সেই কাজটি সম্পন্ন করে নেয়া সম্ভব।

সেজন্য আপনি যদি জন্ম নিবন্ধন কার্ড ১৬ ডিসটিকে ১৭ ডিজিটের রূপান্তর করতে চান, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নেয়ার মাধ্যমে সে কাজটি সফলভাবে সম্পন্ন করতে পারেন।

জন্ম নিবন্ধন ১৬ ডিজিটের ১৭ ডিজিট করার নিয়ম

  • উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে কয়েক সেকেন্ডের মাধ্যমে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধনের কার্ড ১৭ ডিজিটের রূপান্তর করতে পারবেন।
  • যখনই আপনার জন্ম নিবন্ধন কার্ড ১৭ ডিজিটের রূপান্তর করার কাজ সফলভাবে সম্পন্ন হয়ে যাবে, তারপরে আপনি চাইলে এখন জন্ম নিবন্ধন কার্ড অনলাইনে যাচাই করে নিতে পারবেন।
  • অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করে নেয়ার জন্য আপনাকে প্রথমত নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে। এবং তারপরে নির্দিষ্ট তথ্য দেয়ার মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করে নেয়ার কাজ সম্পন্ন করতে হবে।
জন্ম নিবন্ধন যাচাই করবো কিভাবে?

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট everify.bdris.gov.bd ভিজিট করে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং আপনার জন্ম তারিখ লিখে ফরম পূরণ করুন। তারপর, নিরাপত্তা ক্যাপচা উত্তর দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করুন।

কিভাবে জন্ম নিবন্ধন ডাউনলোড PDF?

অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য প্রথমে জন্ম ও মৃত্যু নিবন্ধন সাইটের https://everify.bdris.gov.bd এই পেইজটি ভিজিট করুন। ১ম ঘরে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার এবং ২য় ঘরে জন্ম তারিখ বাছাই করে “Search” বাটনে চাপুন। তারপর ctrl+p চেপে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করুন।

Home Nid Service
জন্ম নিবন্ধনসাময়িক জাতীয় পরিচয়পত্র
5/5 - (2 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button