E Passport

পাসপোর্ট হয়েছে কিনা চেক 4122 000075823

পাসপোর্ট হয়েছে কিনা চেক 4122 000075823

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে যা যা লাগে অনলাইনে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য মাত্র দুইটি তথ্যের প্রয়োজন। পাসপোর্ট হয়েছে কিনা চেক 4122 000075823 প্রথমত আপনার পাসপোর্ট আবেদনের Application ID অথবা Online Registration ID তার সাথে পাসপোর্টে প্রদত্ত জন্মতারিখ।

  • Online Registration ID or
  • Application ID
  • Date of Birth

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার জন্য Bangladesh e-Passport Portal এর Status Check ভিজিট করে ইনপুট ফিল্ডে = পাসপোর্ট আবেদনের Online Registration ID অথবা Application ID এবং জন্মতারিখ লিখুন। তারপর I am human টিক মার্ক করে আপনার পাসপোর্ট স্ট্যাটাস জানুন।

https://www.epassport.gov.bd/authorization/application-status এই পেজটি ভিজিট করার পর পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করার জন্য কয়েকটি ইনপুট ফিল্ড বা খালি ঘর দেখতে পাবেন।

নিচের ছবিতে দেখানো নিয়মে যেখানে অ্যাপ্লিকেশন আইডি ইনপুট করার কথা সেখানে অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডির স্থলে আপনার OID লিখুন। তারপর জন্ম তারিখের ঘরে জন্ম তারিখ এবং একটি সিকিউরিটি ক্যাপচা পূরণ করে Check বাটনে ক্লিক করুন।

চেক বাটনে ক্লিক করার পর আপনার পাসপোর্ট কি অবস্থায় রয়েছে অর্থাৎ স্ট্যাটাস দেখতে পাবেন। পাসপোর্ট এর কোন সমস্যা থাকলে সেটিও এখানে দেখাবে। একটি পাসপোর্ট আবেদন করা থেকে ডেলিভারি পর্যন্ত অনেকগুলো ধাপ অতিক্রম করে ঠিক ভাব অনুসারে আপনার স্ট্যাটাস দেখতে পাবেন।

আমি যেহেতু আমার পাসপোর্ট হাতে পেয়েছি তাই আমি যখন স্ট্যাটাস চেক করেছি তখন সেটি issued দেখাচ্ছে। নিচের ছবিটি লক্ষ্য করলে সেটি বুঝতে পারবেন। তবে আপনাদের নতুন আবেদন হলে সে ক্ষেত্রে ভিন্ন ভিন্ন স্ট্যাটাস দেখতে পাবেন।

ই পাসপোর্ট চেক পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে https://www.epassport.gov.bd/landing ওয়েবসাইটে প্রবেশ করে Online Registration ID / Application ID এর যেকোনো একটি এবং জন্মতারিখ দিয়ে ই পাসপোর্ট চেক করুন। ই পাসপোর্ট স্ট্যাটাস জানার জন্য “Check” বাটনে ক্লিক করুন।

আপনার ই পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করার জন্য ছোট ছোট এবং খুবই সহজ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। অনলাইনে ই পাসপোর্ট চেক করতে

e-passport website ভিজিট করুন
OID (Online Registration ID) লিখুন: প্রথম ইনপুট ফিল্ডে আপনার পাসপোর্ট আবেদনের অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা
Application ID লিখুন: দ্বিতীয় ঘরে অ্যাপ্লিকেশন আইডি বসান। এই অ্যাপ্লিকেশন আইডিটি সাধারণত ডেলিভারি স্লিপে দেওয়া থাকে।
জন্ম তারিখ বাছাই করুন: পাসপোর্ট এর আবেদনে যে জন্ম দিয়েছেন সেটি এখানে বাছাই করুন।
ক্যাপচা পূরণ করুন: স্ট্যাটাস চেক করার পূর্বে সিকিউরিটি ক্যাপচা পূরণ করুন।
Passport Status Check করুন: সবশেষে নিচে Check বাটনে ক্লিক করে পাসপোর্ট স্ট্যাটাস দেখুন।
নিচের ফর্মে আপনার পাসপোর্ট আবেদনের Online Registration ID / Application ID এবং জন্ম তারিখ লিখে এ পাসপোর্ট চেক করতে পারেন।

Online Registration ID (OID)

অনলাইনে নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করলে কিংবা পাসপোর্ট রিনিউ করা হলে ১৩ ডিজিটের রেজিস্ট্রেশন আইডি তৈরি হয়। আর এই পাসপোর্ট আবেদনের ইউনিক আইডি কে Online Registration ID বা OID বলে। রেজিস্ট্রেশন আইডির প্রথমে OID থাকে (OID**)

ই পাসপোর্ট আবেদন কিংবা পাসপোর্ট রি-ইস্যু আবেদন সম্পন্ন করলে একটি অ্যাপ্লিকেশন সামারি দেওয়া হয়, যার মধ্যে আবেদনকারীর যাবতীয় তথ্য উল্লেখ থাকে। সেই Application Summary তে এই OID লিখা থাকে। তাছাড়া বারকোড আকারেও এই Online Registration ID দেওয়া থাকে।

Passport Application ID
Application ID ব্যবহার করেও পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা চেক করা যায়। পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডি ডেলিভারি স্লিপের উপরের অংশে লেখা থাকে।

আপনি যদি আপনার অ্যাপ্লিকেশন আইডি খুজে না পান তাহলে বাংলাদেশে ই পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে লগইন করে আপনার অ্যাপ্লিকেশন আইডি দেখে নিতে পারেন।

E Passport Check
অনলাইনে e passport check করার নিয়ম দেখে নিয়েছি। এখন আমরা দেখব SMS এর মাধ্যমে কিভাবে e Passport Status check করা যায়।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্টের স্ট্যাটাস দেখার জন্য প্রয়োজন হবে একটি মোবাইল ফোন, অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ।

মোবাইল ফোন (স্মার্ট / বাটন)
Application ID
জন্মতারিখ
SMS দিয়ে ই পাসপোর্ট চেক
SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ লিখার অপশনে চলে যান এবং START EPP Application-ID টাইপ করে পাঠিয়ে দিন 16445 নাম্বারে।

ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা, আবেদনে কোন সমস্যা আছে কিনা এবং পাসপোর্ট কবে হাতে পাবেন।

অ্যাপ্লিকেশন আইডি 1234-56789548 এমন হলে আপনার এসএমএস লেখার ফরমেট হবে

Home Nid Service
E Passporthttps://www.nid-service.com/tag/e-passport/
5/5 - (4 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button